1. newsiqbalcox@gmail.com : Somoy Bangla : Somoy Bangla
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন

কক্সবাজারে আর্ন্তরজাতিক গুম প্রতিরোধ দিবস পালন করেছে ‘অধিকার’

ডেস্ক নিউজ
  • আপডেট টাইম : শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪
  • ৪৬ ভিউ সময়

নিজস্ব প্রতিবেদক :

গুম হয়ে যাওয়া ব্যক্তিদের স্মরণে আর্ন্তরজাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে কক্সবাজারে মানবাধিকার সংগঠন অধিকার ও মায়ের ডাকের যৌথ উদ্যোগে দিবসটি পালন করেছে।

৩০ আগস্ট শুক্রবার বিকাল ৩ টা কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের কার্যালয়ের সামনেই এ দিবসটি পালন করা হয়। এতে বিভিন্ন স্কুল -কলেজে ছাত্র, শিক্ষক,বৈষম্য বিরোধী ছাত্র-জনতা,সাংবাদিক, গুম হওয়া ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থতি ছিলেন।

অধিকারের হিউম্যান রাইটস এন্ড ডিফেন্ডার রকিয়ত উল্লাহ বলেন- অধিকারের তথ্য অনুযায়ী ২০০৯ সাল থেকে ২৪ সালের জুন পর্যন্ত ৭০৯ জন ব্যক্তি গুমের শিকার হয়েছেন। যারা একাজে জড়িত তাদেরকে দ্রুত আইনের আওতায় আনাসহ যারা এখনো আয়নাঘরে বন্দী রয়েছেন তাদেরকে তাদের পরিবারের ফিরিয়ে দেওয়ার দাবি জানান।

গুমনের শিকার আয়ুব আলী, আকাতার কামাল ও পারভেজ জানান- আমাদেরকে র‍্যাব কর্তৃক তুলে নিয়ে ৯দিন পর্যন্ত গুম করে রেখে অস্ত্র ও মিথ্যা মামলা দিয়ে জেল হাজতে প্রেরণ করেন। আমরা আমাদের মামলা প্রত্যাহারসহ একাজে জড়িত আইনশৃংখলা বাহিনীর শাস্তির দাবি জানাচ্ছি।

এছাড়াও দিবসটি বক্তব্য রাখেন- কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের সভাপতি ও অধিকারের সাবেক এইচ আরডি স.ম ইকবাল বাহার চৌধুরী,এইআরডি নেটওয়ার্কির সদস্য সাংবাদিক হোবাইব সজীব,শাপলাপুর আলীম মাদ্রাসার প্রভাষক বদিউল আলম, ঢাকায় গ্রেফতার হওয়া কোটা সংস্কার আন্দোলনে ছাত্র মোঃ শিহাব,কলিম উল্লাহ,তানবীর হোসেন,ফারুক আজম,এমরুল এহেছান,আজিম সুলতান,ইমরান নাজির সহ অনেকেই।

এতে উপস্থিত ছিলেন কক্সবাজারের বিভিন্ন স্কুল কলেজের প্রতিষ্ঠানের ছাত্র-জনতাসহ অনেকেই।

শেয়ার করুন

আরো বিভন্ন নিউজ দেখুন
© All rights reserved © 2021 somoybanglatv.com
Theme Customization By Monsur Alam