1. newsiqbalcox@gmail.com : Somoy Bangla : Somoy Bangla
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:৩৩ অপরাহ্ন

বাংলাদেশ আওয়ামী বাস্তহারা লীগ কেন করবেন?

ডেস্ক নিউজ
  • আপডেট টাইম : শনিবার, ৯ মার্চ, ২০২৪
  • ৪৩৬ ভিউ সময়

আলহাজ্ব লায়ন এ,টি,এম আমিরুল গণি খোকন

সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী বাস্তহারা লীগ কেন্দ্রীয় কমিটি বাস্তহারার ভূমিকা :

বাংলাদেশ আওয়ামী বাস্তহারা লীগ হল বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী অঙ্গ সংগঠন। এ সংগঠন ১৯৬৬ সালে বঙ্গবন্ধুর হাতে গড়া বাংলাদেশ বাস্তহারা সমিতি নামে পরিচিতি ছিল। এই সংগঠন ২০০২ সালের ৬ ফেব্রুয়ারি বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী এবং বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা স্বীকৃতি প্রদান করেন।
বাস্তহারাদের জন্য বাসস্থান ও কর্মসংস্থান সৃষ্টি :
জননেত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশে বাস্তাহারাদের জন্য ৩৬ লক্ষ র অধিক ঘর অনুমোদন করেছেন তারমধ্যে ১৩ লক্ষ র অধিক ঘর বাস্তহাদের হস্তান্তর করেছেন। এটাও সম্ভব হয়েছে বাংলাদেশ আওয়ামী বাস্তহারা লীগের কেন্দ্রীয় কমিটির আবেদনের কারণে।
বাস্তহারা কেন সৃষ্টি :
বাংলাদেশের প্রবীণ বহু বুদ্ধিজীবী ও রাজনৈতিক বিদ চিন্তার আলোকে দেখলেন মাতৃভূমির প্রায় ২৫ % জনসংখ্যা ভিটা বাড়িহীনভাবে জীবন যাপন করছে। যার মধ্যে অধিকাংশ নদী ভাঙ্গন ক্ষতিগ্রস্ত। এ ক্ষতিগ্রস্ত জনসংখ্যা পুনর্বাসন অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করাই বাস্তহারা লীগের মূল দায়িত্ব।

বাস্তহারার লক্ষ ও উদ্দেশ্য :
বাংলাদেশ আওয়ামী বাস্তহারা লীগের প্রত্যেক নেতা ও কর্মীর সক্রিয় দায়িত্ব হল বাংলার প্রতিটি আনাচে-কানাচে নিজ নিজ দায়িত্ব নিয়ে ছিন্নমূল বাস্তাহারাদেরকে সংগ্রহ করে বাংলাদেশ আওয়ামী বাস্তহারা লীগের পতাকা তলে সমবেত করা এবং শৃংখল সুদক্ষ শক্তিশালী সংগঠন ও বাস্তহারার প্রতিটি কর্মীর ভবিষ্যৎ কর্মে স্বাবলম্বী করে তোলার জন্য কর্মসংস্থানের ব্যবস্থা যেমন বিভিন্ন অর্থলগ্নি প্রতিষ্ঠানের ব্যবস্থা করা।
বাস্তহারা সংকলন :
আসুন আমরা যারা ভিটাহীন ও ছিন্নমূল সক্রিয় কর্মী অবহেলিত বঞ্চিত দেশের বিভিন্ন স্থানে ছিটকে পড়ে আছে বাংলাদেশ আওয়ামী বাস্তহারা লীগ তাদেরকে শক্তিশালী ও বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা গড়ে তুলি এবং বাস্তাহারা লীগের সু চিন্তিত চিন্তাধারা বাস্তবায়ন করার জন্য শপথ গ্রহণ করি।

শেয়ার করুন

আরো বিভন্ন নিউজ দেখুন
© All rights reserved © 2021 somoybanglatv.com
Theme Customization By Monsur Alam