1. newsiqbalcox@gmail.com : Somoy Bangla : Somoy Bangla
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:৫২ অপরাহ্ন

হরিপুরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পাতা খেলা অনুষ্ঠিত

ডেস্ক নিউজ
  • আপডেট টাইম : শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩
  • ১৫০ ভিউ সময়

 

 ঠাকুর গাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার টেংরিয়া গ্রামে, টেংরিয়া যুব উন্নয়ন ও কৃষক বন্ধু ক্লাবের উদ্যেগে ২০শে অক্টোবর শুক্রবার গ্রাম বাংলার ঐতিহ্য বাহী পাতা খেলার আয়োজন করা হয়।
আধুনিকতার ভিড়ে হারিয়ে যাওয়া এই পাতা খেলার আয়োজন করায় খুশি দর্শকরা।
শুক্রবার বিকেলে উপজেলার ৬নং ভাতুড়িয়া ইউনিয়নের টেংরিয়া রংপুরি পাড়ায় টেংরিয়া যুব উন্নয়ন কৃষক কৃষক বন্ধু ক্লাবের, পাতা খেলা কমিটির আয়োজনে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এই খেলা।

আয়োজক কমিটি সূত্রে জানা যায়, ৫০০ টাকা মাঠ ফি এই খেলায় অংশ নেন ৫জন তান্ত্রিক মাফিরুল ইসলাম বলেন প্রথমে মাঠের চারদিকে গোল দাগ দিতে হবে এবং মধ্য খানেও একটি গোল দাগ থাকবে যেখানে পাতা রুপি মানুষেরা বসে থাকবে। মাঠের বাহিরে চারদিকে তান্রিকরা মন্র বলে বিষ চরাবে এবং হাত চলবে মন্ত্রের ক্ষমতা বলে পাতাদের নিদিষ্ট গন্ডীর মধ্যে আনতে হবে। যদি ফেলতে পারে তাহলে সে জয়ী,উক্ত ক্লাবের সভাপতি সাংবাদিক জসিম উদ্দিন ইতি জানান, জানা যায়গ্রাম বাংলার ঐতিহ্য বাহী এই খেলাটি সম্ভবত রংপুরের গাইবান্ধা হতে এসেছে। অনেক ছোটবেলা থেকে দেখে আসছি এই খেলাটি কদর ছিল বেশি, কিন্তু আধুনিকতার ছোয়া লেগে অনেকে এই পাতা খেলা সম্পর্কে অবহিত নয়, তাই মানুষকে আনন্দ দিতে টেংরিয়া যুব উন্নয়ন ও কৃষক বন্ধু ক্লাবের উদ্যেগে এই ঐতিহ্যবাহী খেলাটির আয়োজন করেছি। কাঁঠাল ডাংগী হতে দেখতে আসা মোমিন জানান আমি এই খেলাটি সম্পর্কে অবহিত নয় তাই উপভোগ করতে এসেছি, খেলায় উপচে পড়া ভিড় দেখে ক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক জনাব মোঃ সিরাজুল ইসলাম বলেন, ক্লাবের উদ্যেগে প্রতিবছর আমরা বিভিন্ন ধরনের খেলার আয়োজন করি, কিন্তু এবার তা ভিন্ন, মানুষের মাঝে এই ঐতিহ্য বাহী খেলাটি তুলে ধরতে আমাদের এই আয়োজন। আমাদের এই খেলাটি তিনদিন চলবে মন্ত্র বলে যারা পাতা বেশি টানবে সে প্রথম হবে এবং জয়ী তান্রিকের হাতে উপহার তুলে দেওয়া হবে।

শেয়ার করুন

আরো বিভন্ন নিউজ দেখুন
© All rights reserved © 2021 somoybanglatv.com
Theme Customization By Monsur Alam