1. newsiqbalcox@gmail.com : Somoy Bangla : Somoy Bangla
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৭:০৯ অপরাহ্ন

মহেশখালী এসোসিয়েট কক্সবাজার সাধারণ সভা ২০২৩ অনুষ্ঠিত

ডেস্ক নিউজ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০২৩
  • ২৪৯ ভিউ সময়

 

মনসুর আলম মুন্না, কক্সবাজারঃ

কক্সবাজারস্থ অবস্থিত দ্বীপ উপজেলা মহেশখালীর বৃহত্তম সংগঠন মহেশখালী এসোসিয়েটের সাধারণ সভা অনুষ্ঠিত। বৃহস্পতিবার ১২ অক্টোবর কক্সবাজার লাবনী মোড়ে তারকা মানের হোটেলের মিশোকের মেরিডিয়ান রেস্তোরাঁয় এই সভার আয়োজন করা হয়।

সুন্দর মননশীল ও ভ্রাতৃত্বের বন্ধন আবদ্ধ করতে এবং সামাজিক সম্প্রীতি বজায় রাখতে প্রতিটি মানুষের জীবনেই একাত্বতা যেমন প্রয়োজন। তেমনি সকল সদস্যদের নিয়ে সম্পৃতির বন্ধন আবদ্ধ রাখতে সংগঠনের গতিশীলতা কোনটাই কমতি নই। মহেশখালী এসোসিয়েট এমন এক দৃষ্টান্ত নিয়ে মহেশখালী বাসির কাজ করতে সক্ষমতার আগ্রহী হয়ে উঠার আপ্রান প্রায়াসের অন্তর্ভুক্ত হয়েছে।

এই সাধারণ সভা তাদের গতিশীলতা বৃদ্ধি ও নিয়মিত করতে কার্যক্রম শুরু করেছে। মহেশখালী বাসীর কথা বলতে মহেশখালী বাসির সমস্ত অসংগতি দূর করতে তাদের এই সাধারণ সভার আয়োজন করা হয়।

সাধারণ সভার সভাপতিত্বে অধ্যাপক রফিকুল হায়দার ও পরিচালনায় অধ্যাপক মোঃ ইউনুছ ও এডভোকেট আব্দুল মজিদের উপস্থিতিতে এই সভার যতাযত গুরুত্ব আলোচনা করা হয় ।

২০১৯ সালে এই সংগঠনের ৫১৫ জন সদস্য বিশিষ্ট বৃহত্তম কার্যক্রম চালু হলেও কোরোনার কারণে কিছুদিন স্থগিত থাকায় এর কার্যক্রম গতিশীলতা বৃদ্ধি করতে সকল সদস্যদের নিয়ে সাধারণ সভায় নানা বিষয়ে আলোচনা করা হয় । আগামী নভেম্বরের ১৮ তারিখ একটি বৃহৎ পরিসরে মিলন মেলার ঘোষণাও করা হয় ।

মহেশখালীর সাধারণ আমজনতার কথা বলবে, মহেশখালীর সকল ধরনের পেশাজীবী শ্রমিকের স্বপ্ন পূরণের উদ্যেশ্যে কথা বলবে । এই সংগঠনের লক্ষ উদ্যেশ্য যেন হয়ে উঠবে আগামী প্রজন্মের জিবন-যাত্রার দূরদর্শা দূরীকরণ।

আগামীতে মহেশখালী বাসির টেকশই জীবন নিয়ে সকল পেশাজীবীর পেশাগত সমস্যা দূরীকরণে কাজ করতে সার্বক্ষণিক সহযোগিতা করতে প্রস্তুত।

সভায় অধ্যাপক ইউনুসে-র সঞ্চালনার মধ্য দিয়ে কোরআন তেলাওয়াত করেন মৌ নুরুল হক । এতে সংগঠনের অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন , এডভোকেট মোঃ নূরুল হুদা। তিনি বলেন, কক্সবাজার একটি দ্বীপ মহেশখালী এটা আমাদের জন্মভূমি,এটার মায়া ছাড়তে আমরা কখনও পারবনা। তাই জন্মভূমির মানুষের ভালোবাসা কখনো ভুলতে পারবনা। আমরা প্রতিটি নাগরিক কোন কোন পেশায় নিয়োজিত, কোন সমস্যা আছে কিনা তা নিয়ে তা নিয়ে বিবেচনা করতে প্রস্তুত। আইনসংগত কোন সমস্যা হলেও নিজের সামর্থ্যটুকু দিয়ে আপ্রান চেষ্টা করব। আমরা মহেশখালীবাসি আমরা ভাই ভাই একে অপরের পরিপূরক।

সাধারণ সভায় প্রত্যেকেই একেকজনের পরিচয় দিয়ে নানা বিষয়ে কথা তুলে ধরেন। বক্তব্য এডভোকেট ইউসুফ বলেন, আমাদের জানমাল এবং আমাদের সন্তানদের ভবিষ্যতে নিয়ে চিন্তা ভাবনা করতে সংগঠনের সকল সদস্যের প্রতি সর্বস্তরের সহযোগিতা কামনা করছি।

এডভোকেট শাহাবুদ্দিন বলেছেন, মহেশখালী বাসির যেকোন সমস্যায় সহযোগিতা করার কথা।
এডভোকেট নুরুল ইসলাম বলেন, আমরা এই সংগঠনের সদস্য হয়ে নিজেরা যদি ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে পারি তাহলে আমাদের সকল সমস্যা দূরীকরণ হবে বলে আশা করি। আমাদের প্রতিবছর একটা পারিবারিক মেলার মাধ্যমে বন্ধন তৈরিতে সামাজিক সম্প্রীতি বাজায় রাখব। আমরা প্রতি বছরই নতুন নতুন দায়িত্ব দিয় সংগঠনকে তরান্বিত করব।

এসময় এই সংগঠনের সর্বোচ্চ ভূমিকা যার তিনি হলেন মাহবুব আলম ,যার নেতৃত্বে এই সংগঠনের সর্বোচ্চ সহযোগিতায় ছিলেন তিনি হলেন একজন। তিনি সংগঠনের সফলতা এবং সর্বাঙ্গীন মঙ্গল কামনা করেন।

সাংবাদিক ফরিদুল আলম শাহিন বলেন, কক্সবাজার এসোসিয়েট মানেই একটি মহেশখালী মানুষের পরিবার, এখানে সকল সদস্যের কথা যাতে বলতে পারে সেই লক্ষ্যে কাজ করতে চেষ্টায় নিয়োজিত। মহেশখালীকে যদি ডিজিটাল মহেশখালীতে রূপান্তরিত করতে পারি সেই লক্ষ্য উদ্দেশ্য কাজ করতেও চেষ্টা চালিয়ে যাওয়া নিয়োজিত থাকার আহ্বান। মহেশখালীর আর্তনাদ আমাদের শুনতে হবে। এবং সংগঠনের সমস্ত কার্যক্রমের সকল সফলতা কামনা করেন।

জেলা কৃষক লীগের সহ-সভাপতি রিয়াজ মুর্শেদ বলেন, একসময় মহেশখালীর সমস্ত বিষয় নিয়ে আলোচনা হলেও ২০২১৯ সালের পর থেকে সংগঠনের মাধ্যমে এটিকে তরান্বিত করতে সব রকম সহযোগিতা করতে প্রস্তুত। যেকোন ব্যক্তি সমস্যায় পড়লে সর্বোচ্চ সহযোগিতা কামনা করেন। আমি মহেশখালী বাসির স্বার্থ নিয়ে কতা বলব । আমি আমার এই মহেশখালী বাসি বিপদ-আপদ সর্বদাই ছোটে যাওয়ার জন্য প্রস্তুত।

সাংবাদিক ইউনূস বলেন, আমি অন্যায়ের বিরুদ্ধে কথা বলার জন্য এসেছি, মহেশখালী এসোসিয়েট মানে মহেশখালী বাসির কথা বলবে। তবে এই সংগঠন কোন মানুষের কাজে আসছে বলে আমার মনে হয় না। তবে অনেক সমস্যা হলেও এই সংগঠন কোন গরীব মানুষের এবং মহেশখালী গণমানুষের অধিকার আদায়ে কোন কাজে আসেনি। তবে সামনে থেকে সংগঠনের মাধ্যমে সকল সমস্যা নিরসনে প্রস্তুতি নিতে হবে। তবে সংগঠন নিয়ে কোন নয় ছয় করলে লিখনির মাধ্যমে তা প্রতিহত করতে চেষ্টা চালিয়ে যাব।

বিশিষ্ট সাংবাদিক ও উপকূলীয় সাংবাদিক ফোরামের সভাপতি স.ম ইকবাল বাহার চৌধুরী বলেন, মহেশখালী বাসির নিরাপত্তা নিয়ে সংগঠনের সাথে কাজ করছি ,যা করতে পেরে খুবই আনন্দিত। বর্তমানে যারা উপস্থিত তাদেরকে নিয়ে মহেশখালী বাসির যে সমস্যা আছে সে সমস্যা নিয়ে আমরা এগিয়ে যাব। মহেশখালীর স্বার্থে যদি কঠোর কিছু মোকাবেলা করতে প্রস্তুত। আমরা সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে যাব সবার সহযোগিতা নিয়ে ।

কুতুবজোম ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেন খোকন বলেন, আমাদের গঠন তন্ত্র কী ,আমরা কী কী কাজ করবে এটা নির্ধারণ করা প্রয়োজন বলে মনে করি । না হয় পুরো সংগঠনের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে। তাই অতিদ্রুত গঠনতন্ত্র প্রয়োজন বলে মনে করি।

মহেশখালী উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান এডভোকেট মোস্তাক আহমেদ বলেন, আমদের উদ্যেশ্য অনেক কঠিন বিষয়, আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করব । যেই সরকার আসুক আমরা সবসময় দশের কথা বলব । দশের উপকারে কাজ করতে হবে। আমাদের শক্ত অবস্থানে থাকতে হবে। দলমল নির্বিশেষে সকল কাজ করতে হবে। এটা নির্দলীয় সমিতি। আমরা সবাই সমন্বিত হয়ে কাজ করতে চেষ্টা করব। এক কথায় কোন রাজনৈতিক সংগঠনে রূপ নিবেনা । আমরা মানুষের কল্যাণে কাজ করব এটাই সংগঠনে সকলেই ঐক্যবদ্ধ হয় ।

কক্সবাজার বার এসোসিয়েশনে সভাপতি এডভোকেট সিরাজুল ইসলাম বলেন, আজকের এই সংগঠনের অনুষ্ঠানটি জীবনে স্বরনীয় হয়ে থাকবে। আমরা কোন সংগঠনের প্রতিপক্ষ সংগঠন তৈরি করতেছিনা। আমরা সবাই কীভাবে টিকিয়ে রাখতে পারব এটা নিয়ে আমাদের সকলে কাজ করব । এবং মহেশখালী উপজেলাকে দেশের মধ্যে স্মার্ট উপজেলায় রূপান্তরিত করতে পারি সেইভাই সংগঠনের গঠনতন্ত্রের প্রয়োজন বলে মনে করি । এবং নিজের তরফ থেকে যথা সাধ্য সহযোগিতা করার আশ্বাস দিচ্ছি।

অতিথিদের মধ্যে অনেকেই গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে বিভিন্ন অসংগতির কথা তুলে ধরেন।

সর্বশেষ সভাপতি অধ্যাপক রফিকুল হায়দার-এর বক্তব্যে সংগঠনের সকল ধরনের সমস্যা ও নানা বিষয় নিয়ে সবার সহযোগিতা কামনা করেন। এবং তিনি সবার সহযোগিতা নিয়ে সংগঠনের সকল কার্যক্রম নিয়মিত পরিচালনা করতে সর্বাঙ্গীন সহযোগিতা কামনা করেন। সকলই আমরা ভাই আমরা সবাই পরিবার। আমারা পরিবারের কথা বলব । আমরা মহেশখালীর সকল নাগরিকের অধিকার আদায়ে সোচ্চার হব। আমরা ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে কাজ করব।

শেয়ার করুন

আরো বিভন্ন নিউজ দেখুন
© All rights reserved © 2021 somoybanglatv.com
Theme Customization By Monsur Alam