1. newsiqbalcox@gmail.com : Somoy Bangla : Somoy Bangla
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

মহেশখালী মাতারবাড়ীতে উচ্ছেদ আতঙ্কে দিন কাটাচ্ছে কয়েক হাজার পরিবার, করলো মানববন্ধন 

ডেস্ক নিউজ
  • আপডেট টাইম : সোমবার, ৯ অক্টোবর, ২০২৩
  • ১৪৪ ভিউ সময়

 

জান দিতে রাজি তবুও ঘর দিতে রাজি নয় মাতারবাড়ীবাসী

মহেশখালী প্রতিনিধি:

কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ী ইউনিয়নে রাজঘাটে বসবাসরত লোকজনের প্রাচীন বাপ-দাদার বসতভিটা
ভূমির জমিতে পানি উন্নয়ন বোর্ডের সুপার ডাইক নির্মাণের সিদ্বান্তের প্রতিবাদে উপজেলার মাতারবাড়ী রাজঘাট বেড়িবাঁধের সামনে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছেন হাজার হাজার লোকজন।

গতকাল সোমবার (৯ অক্টোবর) বিকাল ৪ টায় মাতারবাড়ী রাজঘাট বেড়িবাঁধ এলাকায় রাজঘাটবাসীর ব্যানারে সুপার ডাইক নির্মাণ নামক অপরিকল্পিত কার্যের প্রতিবাদে স্থানীয় মাতারবাড়ী রাজঘাটবাসীর উদ্যোগে এক প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
সভায় স্থানিয় বাসিন্দারা জানান, উপজেলার মাতারবাড়ী ইউনিয়নের উত্তর ও দক্ষিণ রাজঘাট পাড়ায় বেড়িবাঁধ ঘেঁষে প্রায় শত শত বছর ধরে হাজার হাজার পরিবারের লোকজন বসবাস করে আসছে। তাঁদের একটা মাত্র দাবি তারা জান দিতে রাজি, তবে ঘর দিতে রাজি নয়। এ বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষে সুদৃষ্টি আকর্ষণ করেন এতদাঞ্চলের স্থানিয় বাসিন্দারা।
কিন্তু সম্প্রতি উপকূল সুরক্ষা প্রকল্পের আওতায় সুপার ডাইক নির্মাণের জন্য সেসব ভূমি থেকে পরিবার,মসজিদ, মাদরাসা ও ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের প্রক্রিয়া শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। এ কারণে কয়েক হাজার পরিবার উচ্ছেদ আতঙ্কে রয়েছেন। সম্প্রতি সার্ভের কাজ চলমান।
সমাবেশে বক্তারা প্রস্তাবিত সুপার ডাইক বর্তমান রাজঘাটের বেড়িবাঁধের পূর্বপাশে
বিকল্প জমিতে এ প্রকল্প স্থাপনের দাবি জানান। বক্তারা জানান, উন্নয়ন কর্মকাণ্ড যদি একটি জাতিগোষ্ঠীর অস্তিত্ব রক্ষার হুমকি হয়ে দাঁড়ায়, তাহলে সেটি দেশের জন্য অকল্যাণ বয়ে আনবে।

তারা এসময় বলেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র ঘোষণা বসতবাড়ী উচ্ছেদে কোন উন্নয়ন নয়। তাই সঠিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে পরিকল্পিত উন্নয়নে ধারা অব্যাহত রাখতে রাজঘাটের জনবসতি বাদ দিয়ে সুপার ডাইক নির্মানের অনুরোধ জানান ভুক্তভোগী পরিবার গুলো।
রাজঘাট এলাকার ভোক্তভোগী পরিবার গুলোর একটা মাত্র দাবী- তারা সরকারের কাজে বাঁধা নয়। পরিকল্পিত উন্নয়নে স্বাগত জানাই। টেকসই সুপার ডাইক বা বেড়িবাঁধ হউক। তবে বসতঘরের বাইরে করণের জোর দাবী জানান তারা।
সমাবেশ ও মানববন্ধন বক্তব্য রাখেন, মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জিএম ছমি উদ্দিন,সাধারণ সম্পাদক ও স্থানিয় চেয়ারম্যান এস এম আবু হায়দার, সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম এম,কম, সাবেক জেলা পরিষদের সদস্য মশরফা জান্নাত,ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নবীর হোছাইন ভূট্টো, ডাক্তার ইয়াকুব, জসিম উদ্দিন, রফিক উদ্দিন মানিক,মেম্বার মিজবাহ, আলা উদ্দিন প্রমূখ।
এছাড়া স্থানিয় হাজার-হাজার নারী পুরুষ উক্ত প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে অংশ গ্রহণ করেন। ###

শেয়ার করুন

আরো বিভন্ন নিউজ দেখুন
© All rights reserved © 2021 somoybanglatv.com
Theme Customization By Monsur Alam