1. crander@stand.com : :
  2. newsiqbalcox@gmail.com : Somoy Bangla : Somoy Bangla
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০২:১১ অপরাহ্ন

আন্তর্জাতিক আইন ও চুক্তি থাকা সত্ত্বে ও দেশে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে

ডেস্ক নিউজ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩
  • ৯৯ ভিউ সময়

 

ফাতেমা আক্তার মাহমুদা ইভা :

আন্তর্জাতিক আইন ও চুক্তি থাকা সত্ত্বে ও দেশে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে এবং বাংলাদেশের সাংবিধানিক বাধ্যবাধকতা দেশে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এন্ড প্রেস সোসাইটি (বিএইচআরপিএস)। এ অবস্থায় মানবাধিকার রক্ষায় সরকারকে ভূমিকা পালনের দায়িত্বশীল আহ্বান জানিয়েছেন সংগঠনটির চেয়ারম্যান ও দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার প্রকাশক ও সম্পাদক আনোয়ার হোসেন আকাশ। ২৪জুন সকাল ১২টায় ঢাকার যাত্রাবাড়ী রেস্টুরেন্ট নুর হাজী কমিউনিটি সেন্টারে থানাধীন থাই পার্ক চাইনিজ রেজটুরেন্ট মানবাধিকার রক্ষায় ও জাতীয় নির্বাচন ২০২৪ শীর্ষক আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানটি, বাংলাদেশ হিউম্যান রাইটস এন্ড প্রেস সোসাইটির উদ্যোগে অনুষ্ঠিত হয়। দৈনিক স্বাধীন সংবাদ ও (বিএইচআরপিএস)’র উপদেষ্টা নুরুল আবছার তৌহিদের সভাপতিত্বে এবং দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার বিশেষ প্রতিনিধি ও সংগঠনটির চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা ও এশিয়ান টেলিভিশনের চেয়ারম্যান হারুনুর রশিদ সিআইপি এবং উদ্বোধক হিসেবে ছিলেন জাতীয় সাংবাদিক সংস্থার চেয়ারম্যান লায়ন নুর ইসলাম, প্রধান আলোচক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহিদুল হারুন এবং বিশেষ বক্তা ছিলেন বক্তা হিসেবে ছিলেন বাংলাদেশ হিউম্যান রাইটস এন্ড প্রেস সোসাইটি ও দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার সম্পাদক ও প্রকাশক মো. আনোয়ার হোসেন আকাশ।
প্রধান অতিথি বলেন, যোগ্য ব্যক্তিকে যোগ্য সম্মান করতে না পারলে সমাজে গুণীজন সৃষ্টি হয় না।আজ গুণীজন ও সাংবাদিকসহ যারা প্রত্যেকেই সমাজ উন্নয়নের কারিগর তাদের সংবর্ধিত করার পাশাপাশি মেধাবী সাংবাদিকদের সংবর্ধনার মাধ্যমে যে অনুপ্রেরণা দিয়েছে, তাতে তাদের মধ্যে আগামীতে দেশ ও দেশমাতৃকার কল্যাণে কাজ করার আগ্রহ সৃষ্টি হয়েছে। অনুষ্ঠানে গুণীজন ও কৃতি সাংবাদিকদের হাতে বাংলাদেশ হিউম্যান রাইটস এন্ড প্রেস সোসাইটির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা ও সম্মাননা ক্রেস্ট তুলে দেন অতিথি বৃন্দ।
হিউম্যান রাইটস এন্ড প্রেস সোসাইটি ও দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার উপদেষ্টা সম্পাদক নুরুল আবছার তৌহিদ বলেন, বাংলাদেশ উল্লেখযোগ্য ইতিবাচক অনেক সাফল্য অর্জন করলেও স্বাধীনতার পর ৫২ বছরেও আইনের শাসন, মত প্রকাশের স্বাধীনতা, সামাজিক নিরাপত্তা, নারী অধিকারসহ সার্বিক মানবাধিকার পরিস্থিতির আশাব্যঞ্জক অগ্রগতি পরিলক্ষিত হয়নি। সাংবাদিকদের মত প্রকাশের উপর হস্তক্ষেপ বিশেষ করে ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত ধারা সমূহের অপ্রয়োগ, মামলা ও গ্রেফতারের মাধ্যমে মত প্রকাশের স্বাধীনতা ব্যাপকভাবে লঙ্ঘিত হচ্ছে।অনতিবিলম্বে সরকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের মাধ্যমে জনগণের মৌলিক ও সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে না পারলে দেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি আরও অবনতির দিকে যাবে বলে মনে করে বিএইচআরপিএস।
এ সময় আরো উপস্থিত ছিলেন, ঝালকাঠি উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি পিনু আক্তার নদী, জাতীয় সাংবাদিক সংস্থার সিনিয়র ভাইস চেয়ারম্যান মো. ফারুক হোসেন, ভাইস চেয়ারম্যান মো. রেজাউল হাবিব রেজা, মহাসচিব মাসুদুর রহমান দিপু, যুগ্ম সম্পাদক মো. আলতাফ হোসেন, সুবহান হাওলাদার, দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার স্টাফ রিপোর্টার রাজিব তালুকদার,রানা আক্তার, ইসলাম উদ্দিন তালুকদার, ওয়াহিদ হোসেন,হেলাল উদ্দিন, মো. শামীম হোসেন,দৈনিক স্বাধীন বাংলা পত্রিকার স্টাফ রিপোর্টার প্রশান্ত কুমার দাস, এশিয়ান টেলিভিশনের সিনিয়র রিপোর্টার শহীদুল্লাহ গাজী, ডেমরা প্রেসক্লাবের সহ-সভাপতি এম এ সিদ্দিক, দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার চট্টগ্রাম মহানগর প্রতিনিধি রাজিব আহমেদ, সাংবাদিক আসাদ, ফারুক জাহাঙ্গীর, হোসাইন, ইমন এবং জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয়,বিভাগীয়, জেলা ও উপজেলা নেতৃবৃন্দ। অপরাধ রিপোর্ট এবং নারায়ণগঞ্জ নারী সাংবাদিক সংস্থা ফাতেমা আক্তার মাহমুদা ইভা ।

শেয়ার করুন

আরো বিভন্ন নিউজ দেখুন
© All rights reserved © 2021 somoybanglatv.com
Theme Customization By Monsur Alam