1. newsiqbalcox@gmail.com : Somoy Bangla : Somoy Bangla
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৬:৪২ অপরাহ্ন

মানুষের কল্যাণে নির্বাচনে বাড়িছাড়া হওয়া তৃতীয় লিঙ্গের সাগরিকা

ডেস্ক নিউজ
  • আপডেট টাইম : বুধবার, ৩ মে, ২০২৩
  • ১৩৪ ভিউ সময়

 

সোহেল রানা, রাজশাহী বিভাগীয় ব্যুরো:

মানুষের কল্যাণে নির্বাচনে বাড়িছাড়া হওয়া তৃতীয় লিঙ্গের সাগরিকা
রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে সংরক্ষিত নারী আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তৃতীয় লিঙ্গের সুলতানা আহমেদ সাগরিকা। তিনি জোন-৭ (১৯, ২০ ও ২১) আসনের কাউন্সিলর পদে লড়বেন।

ফরম উত্তোলন শেষে সাগরিকা বলেন, তৃতীয় লিঙ্গের মানুষ হওয়ায় নবম শ্রেণিতে ওঠার পর আর স্কুলে টিকতে পারিনি। সহপাঠীদের নানা টিপ্পনির কারণে স্কুল ছেড়েছি। শুধু তাই নয়, সমাজের ও পারিপার্শিক জনগণ লাগাতার অত্যাচার ও তার পরিবারকে প্রতিনিয়ত হেয় করায় একসময় নিজ বাড়ি ও বাবা-মাকে ছাড়তে হয়েছে। এরপর শুরু হয় সংগ্রামী জীবন। হয়েছে নানা তিক্ত অভিজ্ঞতা।
সাগরিকা বলেন, তৃতীয় লিঙ্গের সন্তানেরা ভীন গ্রহের মানুষ না। তারা এই পরিবার, সমাজ তথা দেশের মানুষ। তারাও কোনো না কোনো বাবা-মায়ের মাধ্যমে পৃথিবীতে এসেছেন। তারাও মানুষ। কিন্তু পরিতাপের বিষয় এক শ্রেণির মানুষ তাদের মানুষ হিসেবে মানতে চায় না। অথচ সরকার তাদের স্বীকৃতি দিয়েছে। সরকারের এই স্বীকৃতি ও ভোটার হওয়ার কারণে আজ অন্যান্যদের সঙ্গে নির্বাচনে অংশগ্রহণ করতে পারছি।

সমাজের সব বাধা অতিক্রম করে এখন জনগণের সেবা করতে চান সাগরিকা। তৃতীয় লিঙ্গের মানুষও যে সবার মতো মানুষকে ভালোবাসতে পারে এবং জনগণের সেবা করতে পারে তা তিনি দেখানোর জন্যই সমাজ সেবায় আসতে চাচ্ছেন। আর এই সুযোগটা করে দেওয়ার জন্য ওয়ার্ডবাসীর কাছে দোয়া ও ভোট প্রার্থনা করেন সাগরিকা।
তিনি আরও বলেন, মূলত একটা প্ল্যাটফর্ম তৈরির জন্য কাজ করছেন। যেখানে দাঁড়িয়ে তিনি জনসাধারণের ও তার সম্প্রদায়ের মানুষের অধিকারের কথা বলতে পারবেন। মাঠ পর্যায়ে প্রতিদিনই মানুষের সঙ্গে কথা বলছেন নানা বিষয়ে। মানুষ ভিন্ন ধরনের নেতৃত্ব চায়। হিজড়াদের যোগাযোগ ক্ষমতা অন্যদের চেয়ে বেশি। নারী কাউন্সিলররা রাত-বিরাতে চলতে পারেন না। পুরুষেরাও নারীদের নিয়ে কাজ করতে দ্বিধা-দ্বন্দ্বে ভোগেন। কিন্তু হিজড়াদের বেড়ে ওঠাটাই অন্যদের থেকে আলাদা। তারা যেকোনো সময় মানুষের বিপদ-আপদে দাঁড়াতে পারেন।

ভোটের মাঠে চ্যালেঞ্জ রয়েছে জানিয়ে সাগরিকা বলেন, ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা নানা কথা ছড়াচ্ছেন। তারা বলছেন যে, হিজড়া জনপ্রতিনিধি হলে অত্যাচার বেড়ে যাবে। হিজড়াদের সম্পর্কে আগে যে ধ্যানধারণা ছিল, তা সামনে আনার চেষ্টা করছেন তারা। তবে জনগণ তাদেরও ভালোবাসতে শিখে গেছে। অনেক জায়গায় তাদের সম্প্রদায়ের জনপ্রতিনিধিরা ভালো করছেন। তিনিও সব বাধা অতিক্রম করে ভালো কাজ করবেন। আর এই সুযোগটা করে দেবেন অত্র ওয়ার্ড সমুহের ভোটাররা।

সাগরিকার বাড়ি রাজশাহী নগরীর শাহমখদুম থানাধীন শিল্পীপাড়া এলাকায়। বাবা-মায়ের চার সন্তানের একজন তিনি। বাবা মারা গেছেন। বর্তমানে মা বোনের কাছে থাকেন। তিনি মাঝেমধ্যে বাড়িতে যান। মায়ের ভরণপোষণের দায়িত্ব পালন করছেন সুলতানা।

রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দোলোয়ার হোসেন বলেন, আমি মিটিংয়ে বাইরে আছি। কোনো তৃতীয় লিঙ্গের মানুষ মনোনয়ন তুলেছে কি না সেটা আমি জানি না। আজকের রির্পোট নেওয়া হয়নি। সোমবার পর্যন্ত ২ জন সংরক্ষিত আসন ও সাধারণ ওয়ার্ডের ১২ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

শেয়ার করুন

আরো বিভন্ন নিউজ দেখুন
© All rights reserved © 2021 somoybanglatv.com
Theme Customization By Monsur Alam