1. newsiqbalcox@gmail.com : Somoy Bangla : Somoy Bangla
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন

তৃণমূলের একজন আদর্শ গুণী শিক্ষাবিদ মাস্টার রশিদ আহমদ বিএসসি

ডেস্ক নিউজ
  • আপডেট টাইম : শনিবার, ৪ মার্চ, ২০২৩
  • ৩৮৪ ভিউ সময়

ইকরাম চৌধুরী টিপু

 

চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়নের কৃতি মান এবং গুণী শিক্ষাবিদ মাস্টার রশিদ আহমদ বিএসসি। তিনি ছিলেন একজন আদর্শ শিক্ষক। একজন আদর্শ শিক্ষকের যত গুণাবলী থাকা প্রয়োজন তার সবগুলোই রশিদ আহমদ বিএসসি বহন করতেন। বদরখালী কলোনিজেশন উচ্চ বিদ্যালয়ে দীর্ঘদিন শিক্ষকতা করে পিছিয়ে পড়া জনপদে শিক্ষার আলো ছড়িয়েছেন তিনি। তাঁর ছাত্র ছাত্রীদের মধ্যে অনেকেই আজ সুপ্রতিষ্ঠিত ডাক্তার ইন্জিনিয়ার সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চ পর্যায়ে চাকরি করছেন। রাজনীতিতে অনেকই প্রতিষ্ঠিত হয়ে সমাজ ও দেশ সেবায় সুনাম কুড়িয়েছেন। সম্পর্কে তিনি আমার নানা হন। প্রায়ই খোঁজ খবর রাখতেন তিনি। দেশের হাল হাকিকত সম্পর্কে জানতে চাইতেন।

তিনি ছিলেন একজন মেধাবী শিক্ষক। আজ এই গুণী শিক্ষাবিদের ৯ম মৃত্যু বার্ষিকী। ২০১৪ সালের এই দিনে তিনি মৃত্যুবরন করেন।

রশিদ আহমদ বি,এস,সি;বি,এড কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়নে ১৯৩৪ সালের ১লা ফেব্রুয়ারি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম মোহাম্মদ কালু, মাতার নাম মরহুমা বিবি জয়নাব,তিনি তাঁর পিতা-মাতার তৃতীয় সন্তান। তিনি বদরখালী কলোনিজেশন উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে এসএসসি পাস করেন। চট্টগ্রাম সরকারি কলেজ থেকে বিএসসি ডিগ্রি করেন। তিনি ছিলেন বদরখালী ইউনিয়নের দ্বিতীয় গ্রেজুয়েটধারী ব্যক্তি।
১৯৫৫ সালে শিক্ষা জীবন শেষ করে আলোকিত মানুষ গড়ার মহান ব্রত নিয়ে শিক্ষকতাকে পেশা হিসেবে বেঁচে নেন।
১৯৫৬ সালে পেকুয়া জি,এম,সি ইনস্টিটিউশনে বি,এস,সি শিক্ষক হিসেবে তাঁর পেশা জীবন শুরু করেন।যার বর্তমান নাম পেকুয়া সরকারি মডেল জি,এম ইনস্টিটিউশন। এই শিক্ষা প্রতিষ্ঠানে থাকাকালীন সময়ে তিনি কুমিল্লা টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি ১৯৬৭ ইং সালে বদরখালী কলোনিজেশন উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন। এখানে ১৯৯৯ সাল পর্যন্ত একটানা সুনামের সাথে শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। বদরখালী উচ্চ বিদ্যালয়ে তিনি সহকারী প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতি পান। পরে তিনি অবসরে গেলেও সবসময় নিজেকে শিক্ষার সাথে সম্পৃক্ত করেছেন। ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত লিটল জুয়েলস সমবায় কিন্ডার গার্টেন প্রতিষ্ঠায় তিনি ভুমিকা রাখেন।তিনি লিটল জুয়েলস সমবায় কিন্ডার গার্টেন এর প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ ছিলেন। বর্তমানে লিটল জুয়েলস সমবায় স্কুল উপকূলীয় অঞ্চলের গন্ডি পেরিয়ে উপজেলা পর্যায়ের শ্রেষ্ঠত্বের কাতারে।
শিক্ষকতার দীর্ঘ জীবনে তিনি অনেক প্রতিভাবান সন্তান তুল্য শিক্ষার্থী রেখে গেছেন।যারা ব্যক্তি জীবনে সফলতার দ্যুতি ছড়িয়েছেন। তার মধ্যে সম্মানিত কয়েকজনের নাম এম,এম শাহাজাহান চৌ.সাবেক প্রধান শিক্ষক পেকুয়া জি,এম,সি ইনস্টিটিউশন, জসিম উদ্দীন আহমদ, সাবেক প্রধান শিক্ষক শিলখালী উচ্চ বিদ্যালয়, শ্যামল কান্তি আচার্য, সাবেক ভাইস চ্যান্সেলর,চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়-চুয়েট, সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী
সালাহউদ্দিন আহমেদ, ডাঃপ্রফেসর মোহাম্মদ ইসমাইল, ডাঃ নুরুল ইসলাম সহ আরও অনেক গুণী শিক্ষার্থী।
তিনি বদরখালী সমবায় সমিতি ও বদরখালী ইউনিয়ন পরিষদে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন প্রকৃত সমাজ প্রেমিক,শিক্ষানুরাগী ও একজন সমবায়ী ব্যক্তিত্ব। বর্তমানে উনার চার ছেলে ও তিন মেয়ে স্ব স্ব অবস্থানে প্রতিষ্ঠিত।
আজকের এই দিনে মহান আল্লাহর কাছে তাঁর আত্মার শান্তি কামনা করছি।
আল্লাহ পাক উনাকে যেন জান্নাতুল ফেরদৌস দান করেন- আমীন ।

বি: দ্র: করাম চৌধুরী টিপু’র ফেইসবুক ওয়াল থেকে নেয়া।

শেয়ার করুন

আরো বিভন্ন নিউজ দেখুন
© All rights reserved © 2021 somoybanglatv.com
Theme Customization By Monsur Alam