মানবতার পরিচয় দিয়ে সংবাদকর্মী হারিয়ে যাওয়া ব্যাগ ফিরিয়ে দিলেন নুরুল মোস্তাফা

নিজস্ব প্রতিবেদক‌
  • আপডেট সময় : শনিবার, ২০ জুন, ২০২০

গেলো ১২ই জুন পেশাগত (জনদুর্ভোগ) নিউজের পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে কক্সবাজারের মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের রাজুয়ার ঘোনা এলাকায় সাথে থাকা ১৫ হাজার ৪শত টাকাসহ প্রয়োজনীয় ডকুমেন্টের ব্যাগ হারিয়ে ফেলে স্থানীয় সংবাদকর্মী সিপ্লাস টিভি ও দৈনিক পূর্বকোণের প্রতিনিধি হোবাইব সজীব। পরে সাথে সাথে পার্শ্ববর্তী মসজিদগুলোর মাইকে এ্যালাও করে দেয় হোবাইব। এছাড়াও বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ও তাৎক্ষনিক ছড়িয়ে দেয় উক্ত সংবাদকর্মীর পাঠক মহল।

পাশাপাশি হোবাইবের ব্যক্তিগত ফেসবুক আইডি ও সঙ্গীয় স্থানীয় সংবাদকর্মী রকিয়ত উল্লাহসহ কয়েকজন সংবাদকর্মীর আইডি থেকে ব্যাগ হারিয়ে যাওয়ার বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ও পোস্ট দেওয়া হয়। পরে ব্যাগটিতে ব্যাংক চেক,  এটিএম কার্ড ও প্রেস কার্ডের মত গুরুত্বপূর্ণ ডকুমেন্টস থাকায় দু’দিন পর মহেশখালী থানায় একটি সাধারণ ডায়েরী করেন হোবাইব সজীব। যার নং ৬০২/১৪.০৬.২০ইং। বিষয়টি নিয়ে স্থানীয় সাংবাদিক হোবাইব সজীবের কাছে জানতে চাইলে তিনি জানান, আমার মন বলছে আমি ব্যাগটি ফিরিয়ে পাবো কোন সৎ ব্যক্তি ব্যাগটি পেয়েছে বলে মনে হচ্ছে আমার। কারণ সব সময় মানুষের দুর্দশার খবর গুলি তুলে আনতে থেমে থাকেনা আমার পথচলা।
ব্যাগটি হারিয়ে যাওয়ার ৯ দিন পর বুঝা গেলো হোবাইবের আশানুরূপ চিত্র, আজ ২০ জুন (শনিবার) সকালে হোয়ানকের রাজুয়ার ঘোনার স্থানীয় বিশ্ববিদ্যালয় পড়ুয়া নুরুল মোস্তফা নামের এক যুবক ফোন করে তাঁর রাজুয়ার ঘোনাস্থ নিজ বাড়ীতে ডেকে মেহমানদারি করে তার কাছে রক্ষিত  ব্যাগটি পেয়ে মানবতার দৃষ্টান্তের পরিচয় দিয়ে হোবাইবকে টাকাসহ ব্যাগটি ফিরিয়ে দেয় শিক্ষার্থী নুরুল মোস্তাফা । হোবাইব জানায়, নুরুল মোস্তাফাকে কিছু বলে মনের ভাষা প্রকাশ করতে পারছিলাম না। এরপরও তার সততার জন্য কিছু টাকা উপহারস্বরূপ হিসেবে দিতে চাইলেও তিনি তা নিতে রাজি হননি।
বিষয়টি স্থানিয় চেয়ারম্যান মোস্তাফা কামাল জানার পর আশ্চর্য হয়ে জানান, এ করোনাকালে এখনোও ভাল মানুষ আছে বলে পৃথীবির রূপ খুঁজে পায় আমরা। তার মত মহৎ মানুষের সংখ্যা খুবই নগন্যা। তাঁর খোঁজ নিয়ে ছেলেটিকে মানবতা ও সততার পুরুস্কৃত করার চেষ্ঠা থাকবে। ছেলেটি আমার ইউনিয়ন হোয়ানক বাসির জন্য গর্ব। জানাযায় নুরুল মোস্তাফা , উপজেলার  হোয়ানক রাজুয়ার ঘোনা রশিদিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা থেকে ২০১৪ সালে দাখিল পাস করে ২০১৬ সালে এইচএসসি পাশ করেন চট্টগ্রাম বাইতুশ শরফ আর্দশ কামিল মাদ্রাসা থেকে বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এরাবিক সাবজেক্টের উপর মাস্টার্স শেষ বর্ষে অধ্যায়নরত।
খোঁজ নিয়ে জানাযায়, হোয়ানক রাজুয়ার ঘোনা গ্রামের মধ্যবিত্ত পরিবারের জন্মগ্রহণ করা ছাদেক আলীর পুত্র নুরুল মোস্তাফা  ৯ সদস্যের পরিবারে ৩ ভাই ৬ বোনের মাঝে তিনি ৫ম তম।
স্থানিয় বাসিন্দা তার বাল্যবন্ধু কপিল বিন আমির জানান, নুরুল আমিন ছোটকাল থেকে সৎ ও নিষ্ঠাবান ও শান্তশিষ্ঠ ছিল। তিনি টাকা ফেরৎ দিয়ে যে মহৎ দেখাল যা মহেশখালী বাসির জন্য মাইলফলক হয়ে থাকবে। ###

এই সংবাদটি শেয়ার করার দায়িত্ব আপনার

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহ