অপরাধ জগতের জম, প্রশাসনের সাংকেতিক চিহ্নক, মহেশখালীর ওরা চার সাংবাদিক

ফুয়াদ মোহাম্মদ সবুজ, সিনিয়র রিপোর্টার ●
  • আপডেট সময় : বুধবার, ৭ আগস্ট, ২০১৯

কক্সবাজার জেলার বিচ্ছিন্ন দ্বীপ মহেশখালী উপজেলায় প্রতিদিনই ঘটছে ছোট বড় দুর্ঘটনা, আর সে সব খবর স্থানীয় থেকে শুরু করে জাতীয় পর্যায়ের গনমাধ্যমে তুলে ধরার জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন একদল তরুন সংবাদকর্মী, যাদের অক্লান্ত পরিশ্রমের প্রয়াসে সমাজের সকল অসংগতি গুলো যেমন  রোধ হচ্ছে, তেমনি জলদস্যু, ভূমিদস্যু, সহ সকল অপরাধের জম হয়ে দাড়িয়েছে তাদের লেখনি।

এই লম্বাকৃতির উপজেলার মাতারবাড়ীতে হচ্ছে দেশের বৃহত্তর কয়লা বিদ্যুৎ প্রকল্প উক্ত প্রকল্প এলাকার সবার্ধিক গুরুত্বপূর্ণ খবরা-খবর তুলে ধরে মানুষের দৌরগোড়ায় পৌঁছে দিচ্ছেন এই চার তরুণ সাংবাদিকরা।

দীর্ঘ ১ সপ্তাহ অনুসন্ধান চালিয়ে স্থানীয় পাঠক মহলের কাছ থেকে জানতে পারলাম মহেশখালী তথা সারাদেশের স্বল্প সময়ে ব্যাপক আলোচিত আরেক সংবাদকর্মীর নাম এ,এম হোবাইব সজীব, মহেশখালীতে অস্ত্রের কারখানা ও জলদস্যুদের বিরুদ্ধে দৈনিক পূর্বকোণে কয়েকটি প্রতিবেদনে প্রশাসনের শীর্ষ পর্যায়ে বিভিন্ন সময় হৈ চৈ শুরু হয়। ফলে স্বাভাবিক জীবনে ফিরে আসতে সমাজের মূল স্রোতের বাইরে থাকা মানুষ গুলো আলোর মূখ দেখতে পাওয়ার মধ্য দিয়ে আলোচিত এই তরুণ প্রজম্মের সাংবাদিক হোবাইব মহেশখালী উপকূলে সূচনা করেছেন নতুন এক অধ্যায়ের। গত বছরে ২০ই অক্টোবর দেশজুড়ে তকমা লাগিয়ে দেওয়া চ্যানেল টুয়েন্টিফোরে এর আলোচিত সাংবাদিক একরাম হোসাইনের মধ্যস্থতায় মহেশখালীতে ৬ দস্যু বাহিনীর মোট ৪৩ জন জলদস্যু বাহিনী স্বরাষ্ট্রমন্ত্রীর আসাদুজ্জামান খান কামালের উপস্থিতিতে আত্মসমর্পণ করে তখন মহেশখালী থেকে এ, এম হোবাইব সজীব সে মধ্যস্থতার পেছনে অপরিসীম ভূমিকা পালন করে বলেও জনশ্রুতি আছে,  আর এসবের জন্য মহেশখালী কুতুবদিয়া-২ আসন এমপি আশেক উল্লাহ রফিকের হাত থেকে আলোচিত সাংবাদিক আকরাম হোসাইনের এক সংবর্ধণা ও গুণিজন সম্মাননা অনুষ্ঠানে সম্মানা স্বারক পেয়ে সাংবাদিক হোবাইব আলোচনায় চলে আসেন।

সেই সুবাধে গত ১৩ জানুয়ারী দুপুর ১ টার সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাত করে তাকে ফুলেল শুভেচ্ছা জানান হোবাইব সজীব।
জানতে পারি সাংবাদিক হোবাইব সজীব বর্তমানে চট্টগ্রামের স্থানীয় শীর্ষ দৈনিক পূর্বকোন, স্যাটেলাইট টেলিভিশন চ্যালেন বিজয় টিভি ও চট্টগ্রাম আঞ্চলিক ভাষাভাষী অনলাইন আইপি টিভি সি-প্লাসে কক্সবাজার মহেশখালী উপজেলার প্রতিনিধিত্ব করছেন।

অপরদিকে  মহেশখালী দক্ষিণ থেকে  মহেশখালী প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক আবুল বশর পারভেজ স্থানীয় দৈনিক বাঁকখালী, জাতীয় দৈনিক ইত্তেফাক ও অনলাইন আইপি টিভি সময় বাংলা টেলিভিশন,ফেয়ার নিউজ24.কম, ভোরের বার্তা24.কম, এবং ককসবাজার মেইল সহ বেশ কয়েকটি অনলাইনে মহেশখালীর প্রতিমুহুর্তে ঘটে যাওয়া সকল খবরা খবর পৌঁছে দিচ্ছেন। এছাড়াও স্থানীয় গ্রামে স্ব উদ্দ্যোগে শিক্ষা প্রতিষ্টান গডে তুলায় শিক্ষানুরাগী ও উন্নয়ন সাংবাদিকতায় বিশেষ অবদান রেখে ২০১৭সালের ১৮ মার্চ বঙ্গবন্ধু একাডেমী কর্তৃক (বঙ্গবন্ধু স্মৃতি পদক) অর্জন করেন।

পাশাপাশি মহেশখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি হারুনর রশিদ দৈনিক পূর্ব দেশ পত্রিকা, কক্সবাজারের স্থানীয় শীর্ষ অনলাইন কক্সবাজার নিউজ ডট কমে এবং সরওয়ার কামাল স্থানীয় পত্র-পত্রিকা সহ নাম বিশিষ্ট অনলাইনে সততা এবং নিষ্ঠার সাথে একযোগে সংবাদ প্রেরণ করে আসছেন।

এই সংবাদটি শেয়ার করার দায়িত্ব আপনার

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহ