সনাক ও টিআইবি’র উদ্যোগে তথ্য অধিকার সপ্তাহ পালন

খাগড়াছড়ি প্রতিনিধিঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০১৯

দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র সহায়তায় সচেতন নাগরিক কমিটি (সনাক), খাগড়াছড়ির উদ্যোগে সপ্তাহব্যাপী তথ্য অধিকার সপ্তাহ উদযাপন উপলক্ষে ২৪ জুলাই সকাল সাড়ে দশটায় সনাকের খাগড়াছড়ির কার্যালয়ে বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের অংশ গ্রহনে ‘তথ্য অধিকার আইন,২০০৯’ বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

সনাক সভাপতি প্রফেসর বোধিসত্ত্ব দেওয়ান এর সভাপতিত্বে এবং টিআইবি’র এরিয়া ম্যানেজার সুইমংচিং মারমার পরিচালনায় ওরিয়েন্টেশনে উপস্থিত ছিলেন, সনাক সদস্য অংসুই মারমা ও বিধান রায় বিশ^াস। মাল্টিমিডিয়ার মাধ্যমে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক মূল সেশন পরিচালনা করেন, টিআইবি’র চট্টগ্রাম ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার মোঃ জসিম উদ্দিন। ওরিয়েন্টেশন শেষে অংশগ্রহনকারীবৃন্দ দুর্নীতি না করার শপথে অংশ নেয়।

এসময় অংশ গ্রহণকারি নেতৃবৃন্দের উদ্দেশ্যে সনাক সভাপতি প্রফেসর বোধিসত্ত্ব দেওয়ান বলেন, সরকার ২০০৯সালে মহান জাতীয় সংসদে তথ্য অধিকার আইন, ২০০৯ পাশ করেছে, এ আইন কার্যকর হলে দেশে সুশাসন প্রতিষ্ঠিত হবে। তিনি আরো বলেন, প্রত্যেক শিক্ষার্থীদের উচিত তথ্য অধিকার আইন সম্পর্কে ধারণা লাভ করে এটি প্রয়োগ করা। তিনি বলেন, যার কাছে যত বেশী তথ্য আছে সে তত বেশী ধনী, তাই সকলকে তথ্য সমৃদ্ধ হতে হবে। অনুষ্ঠান শেষে মহস্ত ক্লাব এর সদস্য ম্যামাচিং মারমা বলেন, আমাদের দেশে তথ্য অধিকার আইন নামে একটি আইন হয়েছে সেটি প্রথম জানলাম, এ আইন প্রয়োগ করে আমরা সরকারি দপ্তরগুলোর কাছ থেকে সহজে তথ্য পেতে পারি।

দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র সহায়তায় সচেতন নাগরিক কমিটি (সনাক), খাগড়াছড়ির উদ্যোগে তথ্য অধিকার সপ্তাহ উদযাপন উপলক্ষে গত ২১ জুলাই খাগড়াছড়ি পৌরসভা ও সদর উপজেলা পরিষদের সামনে ভ্রাম্যমাণ ক্যাম্পেইন এবং ২২ জুলাই খাগড়াছড়ি সরকারী কলেজে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন ও তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন সম্পন্ন হয়।

এই সংবাদটি শেয়ার করার দায়িত্ব আপনার

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহ