বাংলাদেশে শুরু ঘুর্নিঝড় ফনীর প্রভাব।

ঢাকা প্রতিনিধি ●
  • আপডেট সময় : শুক্রবার, ৩ মে, ২০১৯

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে ঘূর্ণিঝড় ফণী’র প্রভাব শুরু হয়েছে। বিভিন্ন জেলায় ফণীর প্রভাবে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি ধীরে ধীরে সারাদেশে ছড়িয়ে পড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। শুক্রবার (৩ মে) সকাল সাড়ে ৯টা থেকে রাজধানীতে শুরু হয় বৃষ্টি।
আবহাওয়া অফিস বলছে, সিলেটে গতকাল বৃহস্পতিবার থেকেই বৃষ্টি শুরু হয়েছে। ধীরে ধীরে বৃষ্টি সারাদেশেই পড়া শুরু হবে। শনিবার (৪ মে) বিকেল পর্যন্ত থেমে থেমে বৃষ্টি পড়তে থাকবে। কোথাও কোথাও গুড়ি গুড়ি বৃষ্টি ও হালকা থেকে দমকা হাওয়া বইতে থাকবে। তবে, পশ্চিমাঞ্চলে বৃষ্টির মাত্রা থাকবে বেশি।

ঘূর্ণিঝড় ‘ফণী’র প্রভাবে ভোলার চরফ্যাশনের চরপাতিলা ও ঢালচরের নিচু এলাকা প্লাবিত হয়েছে। এতে তলিয়ে গেছে বিস্তীর্ণ এলাকা। স্বাভাবিকের চেয়ে দেড় থেকে দুই ফুট পানি উঠায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শুক্রবার (৩ মে) বলে ১১টার পর এসব এলাকা প্লাবিত হয়েছে বলে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এ তথ্যে নিশ্চিত করা হয়।

ঢালচর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সালাম হাওলাদার বলেন, অতি জোয়ারে পুরো এলাকা প্লাবিত হয়েছে। বেশিরভাগ বিস্তীর্ণ জনপদ দুই ফুট পানির নিচে রয়েছে। আকাশ মেঘাচ্ছন্ন হওয়ায় কখনও কখনও বৃষ্টিপাত হচ্ছে।

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে পটুয়াখালীর মির্জাগঞ্জে তিন গ্রামে জোয়ারের পানি ঢুকে গেছে। শুক্রবার দুপুরে চার নম্বর ইউনিয়নের তিন গ্রামে ভাঙা বেড়িবাঁধ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করে।

মির্জাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ্ আল জাকি জানান, নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পেয়েছে। এতে মির্জাগঞ্জের চার নম্বর ইউনিয়নের দুই কিলোমিটারে পানি উন্নয়ন বোর্ডের ভাঙা বাঁধ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করেছে রানিপুর, মেহেন্দিয়া বাঁধ ও চরখালী গ্রামে। কিন্তু কোনো গ্রাম প্লাবিত হয়নি। ওই গ্রামের ৯৫ ভাগ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে। এছাড়া ওই এলাকায় সংশ্লিষ্ট থানর ওসি অন্যদের সরিয়ে দিচ্ছেন।

এদিকে, ঘন্টায় ১৮০ থেকে ২০০ কিলোমিটার বেগে ব্যাপক শক্তি নিয়ে ঘূর্ণিঝড় ফণী ভারতের ওড়িশায় আঘাত হেনে পশ্চিমবঙ্গের দিকে যাচ্ছে। ঢাকায় আবহাওয়া দপ্তর বলেছে, রাতে বাংলাদেশের খুলনা, সাতক্ষীরাসহ উপকূলে আঘাত হানতে পারে।

আবহাওয়া দপ্তরের কর্মকর্তারা বলেছেন, ঘূর্ণিঝড়টি এখনও শক্তিশালী রয়েছে। ওড়িশা থেকে বাংলাদেশে প্রবেশের সময় কিছুটা দূর্বল হতে পারে। কিন্তু কতটা শক্তি হারাতে পারে, তা এখনই তারা ধারণা করতে পারছেন না।

তারা জানিয়েছেন, সর্বশেষ তথ্য অনুযায়ী ঘূর্ণিঝড় ফণী বাংলাদেশের মংলা থেকে ৫৪৫ কিলোমিটার দূরে অবস্থান করছিল।
ঘূর্ণিঝড় ফণী সারারাত খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরিশাল অঞ্চল, রাজশাহী, ফরিদপুর এবং ঢাকা হয়ে ভারতের মেঘালয়ের দিকে যেতে পারে বলে আবহাওয়া দপ্তর বলছে।

ফণী ভারতের ওড়িশায় আঘাত হেনে পশ্চিমবঙ্গের দিকে যাচ্ছে, রাতে আঘাত হানবে বাংলাদেশের উপকূলে, সকল মাছধরা জেলে নৌকাকে সাগরে না যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

এই সংবাদটি শেয়ার করার দায়িত্ব আপনার

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহ

কক্সবাজার বাজারঘাটায় উর্মি বিউটি পার্লারে অভিযান ২০ হাজার টাকা জরিমানা

মোহাম্মদ আবু তৈয়ব, কক্সবাজারঃ

কক্সবাজার কক্সবাজারে বাজারঘাটায় উর্মি বিউটি পার্লারে অভিযান ২০ হাজার টাকা জরিমানা কক্সবাজার জেলা প্রশাসনের নিয়মিত অভিযানের অংশ হিসেবে,৩০ সেপ্টেম্বর সোমবার কক্সবাজার শহরের বাজারঘাটা এলাকায় ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হয়। উক্ত অভিযানকালে উর্মি বিউটি পার্লার নামে এক প্রতিষ্টানে প্রচুর নকল ও লেভেলবিহীন পণ্য পাওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৫ অনুযায়ী ২০০০০ (বিশ হাজার টাকা) জরিমানা করা হয় এবং তাদেরকে ভবিষ্যতে এ ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য নির্দেশ প্রদান করা হয়। জেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে

কক্সবাজার বাজারঘাটায় উর্মি বিউটি পার্লারে অভিযান ২০ হাজার টাকা জরিমানা

কক্সবাজার সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের দু’ গ্রুপে সংঘর্ষে আহত অন্তত ৫

স্টাফ রিপোর্টারঃ

কক্সবাজার সরকারী কলেজে সম্মেলন ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে অন্তত পাচঁ আহত হয়েছে। আহতরা হলেন, শিমুল, খালেক, ইফতি ও শফিক। আজ রবিবার দুপুরে এ ঘটনা ঘটে। নাম প্রকাশে অনিচ্ছুক জেলার এক শীর্ষ নেতা জানিয়েছেন, সম্মেলন ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রুপের মাঝে এইঘটনাটি ঘটে। আহতদের সরকারি হাসপাতালে নেওয়া হয়েছে। আহত শিমুল-ইফতি দুজনই কমার্স দ্বিতীয় বর্ষের ছাত্র ও সভাপতি গ্রুপের বলে জানা গেছে। দুজনের বাড়ি শহরের পিটি আই স্কুল এলাকায়। আহত অপর দুইজন খালেক ও শফিকের অবস্থা আশংকাজনক,দুজনই যুগ্ম-সাধারণ সম্পাদক বলে জানা গেছে।

কক্সবাজার সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের দু’ গ্রুপে সংঘর্ষে আহত অন্তত ৫